জেনে নিন ২০২২ সালের গ্রাফিক্স ডিজাইন ট্রেন্ডস সম্পর্কে

গ্রাফিক্স ডিজাইনকে নিজের ক্যারিয়ার হিসেবে বেছে নিলে শুধু গ্রাফিক্স ডিজাইন এর বিভিন্ন টুল সম্পর্কে জানলে হবেনা , জানা থাকতে হবে গ্রাফিক্স ডিজাইন ট্রেন্ড সম্পর্কেও । গ্রাফিক্স ডিজাইন ট্রেন্ড সম্পর্কে ধারণা থাকলে আপনি সহজেই ভালো ডিজাইন করতে পারবেন । 

আজকে আমরা ২০২২ সালে গ্রাফিক্স ডিজাইনের  ট্রেন্ডগুলো নিয়ে ধারাবাহিক-ভাবে  আলোচনা করব। 

3D Design : 

২০২২ গ্রাফিক্স ডিজাইনে ট্রেন্ড  হিসেবে 3D অবজেক্ট এর ব্যবহার অবশ্যই থাকবে । ২০২১ এ গ্রাফিক্স ডিজাইনে 3D Design এর ব্যবহার অনেক জনপ্রিয় ছিলো । ২০২২ এ 3D Design  এর চাহিদা আরো অনেক বেশি থাকবে । বর্তমানে আপনি বিভিন্ন ওয়েবসাইট বা মার্কেটেপ্লেসে অনেক ডিজাইন দেখতে পাবেন যেগুলতে 3D অবজেক্ট ও ইফেক্ট ব্যবহার করা হয়েছে । আপনি যদি কোনো 3D অবজেক্ট ক্রিয়েট করে এবং কিছু ইফেক্ট ব্যবহার সাথে Motion blur ও shadow ব্যবহার করে দেখেন তাহলে অবজেক্টটি অনেকটা বাস্তব চিত্রের মতো মনে হবে ।

3D Design ( collected from dribbble)

উপরের ছবিটির দিকে খেয়াল করলে দেখবেন যে এখানে প্রত্যেকটি 3D অবজেক্ট এ কিছু ইফেক্ট , shadow , blur ব্যবহার করা  হয়েছে । যার ফলে ছবিটি অনেক আকর্ষণীয় হয়ে উঠেছে । বর্তমান সময়ে বিভিন্ন পোস্টার , ব্যানার , কার্টুন-ছবিতে  3D Design এর ব্যবহার অনেক বৃদ্ধি  পেয়েছে। তাই ২০২২ সালেও 3D Design এর ট্রেন্ড থাকবে ।

Color:

একটি ডিজাইনে কালার অনেক গুরুত্বপূর্ণ বিষয় ।ডিজাইনে একাধিক কালার ব্যবহার ডিজাইনকে আরো আকর্ষণীয় করে তোলে । তবে এ ক্ষেত্রে কোন কালারগুলো একে অপরের সাথে এবং ডিজাইনের সাথে খাপ খায় সে বিষয়ে খেয়াল রাখতে হবে । কোন কালার কি অনুপাতে ব্যবহার করা হচ্ছে সে বিষয়ের দিকে বিশেষ খেয়াল রাখতে হবে । ডিজাইন অর্থপূর্ণ করতে ডিজাইনে রঙ ব্যবহার করার আগে অবশ্যই এই বিষয়টি মাথায় রাখতে হবে। ২০২২ তে যে কালারগুলো  ট্রেন্ড হিসেবে থাকবে সেগুলো muted color । এখন আমদের মনে প্রশ্ন জাগতে পারে muted color কি ?  

muted color হচ্ছে সেসব কালার যেগুলো একদম হালকাও নয় বা গাঢ়ও নয় । ধরুন আপনি আপনার ডিজাইনের ব্যাকগ্রাউন্ডের মধ্যে লাল কালারকে নিতে চাচ্ছেন এখন আপনি এর muted color ব্যবহার করতে চাইলে একদম হালকা বা গাঢ় কালারে মাঝামাঝি কালারকে বাছাই করবেন । ২০২২ সালে এই ধরণের muted color ব্যবহার অনেক বেশি ট্রেন্ড হিসেবে থাকবে বলে আমি মনে করি। তছাড়াও Gradient color  ব্যবহারের অনেক প্রবনতা দেখা যায় । বিভিন্ন  সোশ্যাল মিডিয়ার পোস্টার , ব্যানার কাভার  ইত্যাদিতে Gradient color ব্যবহার এর ট্রেন্ড রয়েছে।

Minimal Design:

বর্তমান ট্রেন্ড ফলো করলে দেখা যাবে সিম্পল ও মিনিমাল ডিজাইনগুলোর চাহিদা সবচেয়ে বেশি । যারা গ্রাফিক্স ডিজাইনে নতুন তাদের ক্ষেত্রে যে সমস্যা হয় সেটা হচ্ছে খুব জটিল ডিজাইন করা । ডিজাইন একদম সিম্পল ও মিনিমাল রাখার চেষ্টা করা হয় , যাতে ক্লায়েন্ট এর ডিজাইন বুঝতে কোনো সমস্যা না হয় । একচুএয়ালি ডিজাইন দ্বারা কি বুঝাতে চাচ্ছেন সেটা এনসিওর করা ।মিনিমাল ডিজাইনে একদম সিম্পল ট্রাইপোগ্রাফি ও কালার ব্যাবহার করতে হবে এবং ডিজাইন আকর্ষণীয় হতে হবে । তাহলে এই ধরনের ডিজাইন গ্রহনযোগ্যতা পাবে । বিভিন্ন ওয়েবসাইট বা মার্কেটেপ্লেসে অনেক মিনিমাল লোগো ডিজাইন , বিজনেস কার্ড ডিজাইন দেখতে পাবেন যেগুলো অনেক সিম্পল কিন্তু আকর্ষণীয় এবং এই ডিজাইনগুলোর সেলও কিন্তু অনেক বেশি। ক্লায়েন্টরা এই ডিজাইনগুলোকে অনেক পছন্দ করে । ২০২১ সালে এইসব ডিজাইনের অনেক চাহিদা ছিলো । ২০২২ সালেও এর কোনো পরিবর্তন হবেনা বরং আরো বাড়বে । 

Geometric shapes : 

Flat 2d Geometric designs, themes, templates and downloadable graphic  elements on Dribbble

এই বছর আমরা অনেক সুন্দর সুন্দর ডিজাইন দেখেছি যেগুলোতে  geometric shapes এর  ব্যবহার করা হয়েছে । বিভিন্ন ডিজাইনারদের ডিজাইন ফলো করলে দেখবেন তারা  geometric shapes ব্যবহার করে অনেক ক্রিয়েটিভ ডিজাইন তৈরি করছে । এই সেপগুলো ইমেজের সাথে যুক্ত করে যেকোনো ইউনিক ডিজাইন ক্রিয়েট করা যায় । বিভিন্ন কোম্পানি এ ধরনের ডিজাইনগুলো ব্যবহার করায় অনেক জনপ্রিয়তা পেয়েছে । ২০২২ সালেও geometric shapes অনেক চাহিদা থাকবে বলে মনে করা হচ্ছে ।  

Classic serif fonts :

Classic serif fonts অনেক পুরনো ফন্ট । বর্তমান সময়েও আমরা এই ফন্টগুলোর অনেক ব্যবহার করে থাকি । ফন্টগুলি যতই পুরানো হোক না কেন , এগুলো কেবল কাগজে কালো চিহ্ন নয়  বরং ডিজাইনে নস্টালজিয়ার অনুভূতি জাগিয়ে তোলে ফন্টগুলো । কিছু কোম্পানি তাদের ল্যান্ডিং পেজের ডিজাইনে ফন্টগুলো ব্যবহার করে অনেক পরিচিতি  পেয়েছে ।

Top Graphic Design Trends in 2022
Classic serif fonts

নতুন উদ্যোক্তারা  তাদের ব্র্যান্ডের প্রচার ও ওয়েবপেজের টোন সেট করতে এ সব ফন্ট ব্যবহার করে । ধারনা করা হচ্ছে ২০২২ এ ফন্টগুলো ট্রেন্ড হিসেবে থাকবে । 

UI/UX Design : 

বর্তমান করোনা পরিস্থিতিতে অনেক প্রতিষ্ঠান তাদের কার্যক্রম অফলাইনের পরিবর্তে অনলাইনে করছে । ফলে অনলাইনের প্রতি সবার আগ্রহ বাড়ছে । চলমান করোনা সমস্যা সহজেই সমাধান হচ্ছেনা , ফলে ধারনা করাই যায় যে আগামীতে হয়ত আমাদের অনলাইনের উপর নির্ভর থাকতে হবে। প্রায় সকল কার্যক্রম অনলাইনে হওয়ার ফলে যে কোন সার্ভিসের জন্য এখন UI /UX এর চাহিদা অনেকগুন বেড়ে গেছে ।  আপনি যদি বর্তমান ও ভবিষ্যৎ সময়ের কথা মাথায় রেখে ডিজাইন সেক্টরে নিজেকে দক্ষ ডিজাইনার হিসেবে গড়ে তুলতে চান তবে UI / UX হতে পারে আপনার জন্য একটি ভালো উপায় ।

 UI হল User Interface যার মাধ্যমে কোন ওয়েব সাইট বা এপ এ কার জন্য কোথায় কি কি থাকবে এবং  কোন অপশনের ইন্টারফেস কেমন হবে ইত্যাদি ডিজাইন করা । আর UX হল User Experience । কাস্টমার কোন পণ্যগুলো পছন্দ করে । তারা কেন আপনার পণ্য কিনবে আর পণ্য কেনার পর সেই পণ্যের সাথে তাদের অভিজ্ঞতা কেমন ইত্যাদি  বিষয় নিয়ে কাজ করাই হল UX ডিজাইন। বর্তমান পরিস্থিতি চিন্তা করলে  নিশ্চিত ভাবে বলা যায় , UI / UX আগের তুলনায় এখন অনেক চাহিদা সম্পন্ন এবং অদুর ভবিষ্যতেও এর চাহিদা কমবে না বরং বাড়বে । 

পরিবর্তনের যুগে সব এখন অনলাইনে কনভার্ট হচ্ছে । ভার্চুয়াল রিয়েলিটি মুভমেন্ট এর সাথে পাল্লা দিতে হলে আমাদের নিজেদেরকে অবশ্যই অনলাইনের দিকে নজর দিতে হবে এবং বর্তমান ট্রেন্ডস ফলো করতে হবে ।

আরো পড়ুন-  ডিজিটাল মাকেটিং ট্রেন্ডস ২০২২

 

Comments 0:

Leave a comment

Comment must be 4 - 300 character*